অনলাইনে নতুন ভোটার আবেদন করার নিয়ম ২০২৪

আপনি কি নতুন ভোটার হালনাগাদ তথ্য হতে বাদ পড়েছে? ভাবছেন কিভাবে অনলাইনে নতুন ভোটার  আবেদন করবেন কিন্তু সে বিষয়ে সঠিক ধারণা পাচ্ছেন না। পল্লি আইটি সম্পূর্ণ পোস্ট পড়ুন তাহলে নতুন ভোটারের আবেদন করার নিয়ম সহ সকল তথ্য পেয়ে যাবেন।

যে সকল ব্যাক্তি ২০২৩ সালে ভোটার তালিকা থেকে বাদ পড়ে গেছে সে সকল ব্যাক্তি ২০২৪ সালে নতুন ভোটার তালিকায় তথ্য হালনাগাদ করতে পারবেন সে বিষয়ে একটি নতুন পরিপত্র জারি করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়। সামনে উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে নতুন ভোটার নিবন্ধন করা হচ্ছে।

ভোটার আইডি কার্ড একটি অতি প্রয়োজনীয় ডকুমেন্টস। দেশের ভিতরে সরকারি ও বেসরকারি যেকোন ধরনের সেবা গ্রহন করতে গেলে এই ডকুমেন্টস প্রদর্শন ছাড়া কোন ধরনের সেবা গ্রহন করতে পারবেন না। এছাড়া নতুন পাসপোর্ট করতে ভোটার আইডি ছাড়া করা যাবে না এমন কি ব্যাংক একাউন্ট, স্কুলে ভর্তি, চাকুরির আবেদন তথা সকল ক্ষেত্রে এটির ভূমিকা গুরুত্বপূর্ণ।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২৪ 

যখন কোন ব্যাক্তির বয়স ১৬ বছর হবে তখন সে নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করতে পারবে এবং ১৮ বছর পূর্ন হওয়ার পরে সে এই আইডি কার্ড দিয়ে সকল ধরনের সেবা গ্রহন করতে পারবে। আজকে আমরা নতুন ভোটার আবেদন আবেদন করার নিয়ম জানবো এবং কিভাবে NID APPLICATION FROM ফর্ম পূরন করতে হয় ও কি কি কাগজপত্রের প্রয়োজন হয়ে সে সম্পর্কে জানবো।

নতুন ভোটার
নতুন ভোটার

নতুন ভোটারের জন্য  অনলাইনে আবেদন ২০২৪

বাংলাদেশে জন্মগ্রহণকারী সকল স্থায়ী নাগরিক ভোটার আইডি জন্য আবেদন করতে পারবে তবে তার কিছু নিদিষ্ট ডকুমেন্ট প্রদর্শন উপর ভিত্তি করে তারা এন আইডি কার্ড জন্য আবেদন করতে। যদি তার কাছে সে সকল ডকুমেন্টস বা কাগজপত্র না থাকে তাহলে সে আবেদন করতে পারবে না।

নতুন ভোটার হতে কি কি যোগ্যতা প্রয়োজন ২০২৪

দেশে বসবাসকারী সকল সকল ব্যাক্তি কিন্তু ভোটার হওয়ার যোগ্যতা সম্পূর্ণ নয়। বাংলাদেশে বসবাস করে অনেক দেশের লোক আছে তারা চাইলে এদেশের নাগরিক হতে পারবে না। নতুন ভোটার হতে যেসক যোগ্যতা প্রয়োজন তা নিম্নে উল্লেখ করা হলোঃ
ভোটার আবেদনকারী ব্যাক্তিকে বাংলাদেশে জন্ম গ্রহন করেছে এমন ব্যাক্তির ছেলে মেয়ে হতে হবে।
ভোটার আবেদনকারী ব্যাক্তির জন্ম নিবন্ধন থাকতে হবে সে এই দেশের সন্তান তার প্রমান।
নতুন ভোটার আবেদনকারী ব্যাক্তির বয়স ১৬ বছরের বেশি হতে হবে।
পূর্বে কখন ও ভোটার হয়নি তার জন্য হলফনামা প্রদর্শন করতে হবে।

নতুন ভোটার হতে কি কি কাগজপত্র লাগে ২০২৪

নতুন ভোটারের আবেদন করার জন্য যে সকল কাগজপত্রের প্রয়োজন তা নিম্নে উল্লেখ করা হলোঃ
১ জন্ম নিবন্ধন সনদ
২ পিতা মাতার জাতীয় পরিচয় পত্র
৩ শিক্ষাগত যোগ্যতার সনদের ফটোকপি
৪ নাগরিত্ব সনদ
৫ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হতে প্রত্যয়ন পত্র
৬ AFIS প্রত্যয়ন
৭ বিদ্যুৎ বিলের কপি
৮ জমির পর্চা
৯ অনলাইন বা অফলাইন আবেদন কপি

নতুন ভোটার আইডি আবেদন করার নিয়ম ২০২৪

একজন ব্যাক্তি নতুন ভোটারের জন্য দুইভাবে আবেদন করতে পারবে একটি সরাসরি উপজেলা নির্বাচন অফিসে আবেদন ফরম পূরণ করে জমা দিয়ে অন্যটি অনলাইনে আবেদন করে। যখন ছবি ও বায়োমেট্রিক প্রদান করা হবে তখন এসএমএস মাধ্যমে আবেদনকারী ব্যাক্তিকে জানানো হবে।

অনলাইন নতুন ভোটার আবেদন করার নিয়ম ২০২৪

অনলাইনে নতুন ভোটারের আবেদন করার জন্য জাতীয় পরিচয় পত্রের ওয়েব পোর্টালে প্রবেশ করতে হবে। যেকোন ব্রাউজারে গিয়ে নিম্নের সাইটে প্রবেশ করুন https://services.nidw.gov.bd/nid-pub/

new votar apply
new votar apply

উপরের পেজের মতো একটি পেজ চলে আসবে সেখানে নতুন নিবন্ধন নামে একটি পেজ আছে সেখানে বাটনে ক্লিক করে নতুন একটি পেজে নিয়ে যাবে সেখানে একটি ইউজার নেম নাম যেটা ইউনিক হতে হবে এবং আপনার নাম মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট করুন।

এন আইডি সার্ভার পোর্টালে একাউন্ট হয়ে গেলে সেই একাউন্ট প্রবেশ করুন এবং আবেদন ফরমে ক্লিক করলে উপরের ফরমের মতো চলে আসবে। এখানে আপনার সকল তথ্য ইনপুট করুন।

পরবর্তী ধাপে আপনার শিক্ষাগত যোগ্যতা দিন এবং আপনার ধর্ম ও অন্যান্য তথ্য

পরবর্তী ধাপে এখানে আপনার বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা দিন এবং কোন ঠিকানায় ভোটার হতে ইচ্ছুক সেটা সিলেক্ট করে সাবমিট দেওয়ার পরে একটি আবেদন ফরম পাবেন। আবেদন ফরম প্রিন্ট করে ৩৮ নাম্বারে আপনার ফ্যামেলির কারো জাতীয় পরিচয় পত্র নাম্বার ও তার নাম লিখে সাক্ষর নিন এবং ৩৯ নাম্বার ঘরে আপনার এলাকার মেম্বার, চেয়ারম্যান বা কাউনসিলর হতে সাক্ষর ও তার ভোটার আইডি নাম্বার নিন।

আবেদন করা শেষ হলে এন আইডি সার্ভার পোর্টাল আপনার তথ্য যাচাই করে এসএমএস করে আপনাকে উপজেলা নির্বাচন অফিস ছবি তোলার ডেট প্রদান করবে সেই দিন উপরে উল্লেখিত কাগজপত্র সহ নিয়ে গেলে তারা ছবি ও ফিংগার নিয়ে নিবেন।

ছবি তোলার ১ মাস পরে অনলাইন হতে এন আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন স্লিপ নাম্বার দিয়ে।

নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২৪

নতুন ভোটার আইডি ডাউনলোড করার জন্য এন আইডি সার্ভার পোর্টালে প্রবেশ করেন একাউন্ট করুন বাটনে ক্লিক দেওয়ার পরে নতুন উইন্ডো তে নিয়ে যাবে এবং সেখানে ফরম নাম্বার ও জন্ম তারিখ ইনপুট দিয়ে সাবমিট দিতে হবে এরপরে ঠিকানা যাচাই করতে হবে এবং ফেস ভেরিফাই করতে হবে। এরপরে একাউন্ট প্রবেশ করলে ডাউনলোড অপশন হতে বিনামূল্যে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারবেন।

মূলকথাঃ অনলাইনে নতুন ভোটারের আবেদন করার আগে আপনি প্রয়োজনীয় কাগজপত্র ঠিক করে নিন এরপরে সকল কিছু নির্ভুল ভাবে পূরন করে আবেদন করতে হবে। যদি কোন ভূল করে থাকেন তবে আবেদন সাবমিট দেওয়ার আগে ঠিক করে নিন। আবেদনের পরে কোন ভুল লক্ষ করলে নতুন করে আবেদন করুন। আবেদন করতে কোন সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment